শনি. নভে ২৩, ২০১৯

নতুন আইফোন দিয়ে ‘চমকে’ দেবে অ্যাপল?

নতুন আইফোন দিয়ে ‘চমকে’ দেবে অ্যাপল?

Last Updated on

প্রত্যাশা ডেস্ক : অ্যাপলের সঙ্গে প্রযুক্তিপ্রেমীদের সম্পর্কের ধরনটি একটু আলাদা। পণ্য বাজারে আসার পর হয়তো কড়া সমালোচনা আসে ভক্তদের কাছ থেকে, কিন্তু তারপরও প্রতিষ্ঠানটিকে তাদের কড়া নজর থেকে কখনও সরানো যায় না। মার্কিন টেক জায়ান্ট খ্যাত প্রতিষ্ঠানটির প্রতিটি পণ্য নিয়ে ভক্তদের মধ্যে চলে আলোচনা-সমালোচনা, সেইসঙ্গে ‘ট্রল’ তো আছেই।
উদাহরণ হিসেবে ধরা যাক আইফোনের ব্যাপারটি। অ্যাপলের সর্বশেষ আইফোন মডেল উন্মোচিত হয়েছে গত ২০ সেপ্টেম্বর। এখনও বিশ্বের সব দেশে বিক্রেতাদের হাতেই ঠিকমতো আসেনি নতুন আইফোন ১১। কিন্তু এর মধ্যেই অনলাইনে ছড়িয়ে পড়তে শুরু করেছে আইফোনের পরবর্তী মডেলের তথ্য। এমনকি সেসব তথ্যের ভিত্তিতে নতুন আইফোন কেমন হতে পারে, সেরকম ছবিও চলে এসেছে অনলাইনে।
ফাঁস হওয়া তথ্য ব্যবহার করে নতুন আইফোনের সম্ভাব্য ছবি দাঁড় করিয়েছে ফোনঅ্যারিনা সাইটের দক্ষ ‘রেন্ডার আর্টিস্টরা’। হাতে পাওয়া তথ্য আর নতুন ছবি মিলিয়ে বলা যেতে পারে, ‘আইফোন ১১ যেভাবে বাজারে আনা হয়েছে তাতে আখেরে অ্যাপলই জিতেছে। ওভাবে বাজারে আনায় স্মার্টফোনটির মৌলিক সবকিছু ঠিক রাখতে পেরেছে প্রতিষ্ঠানটি।’
ফাঁস হওয়া তথ্য বলছে, নতুন আইফোন ১২ দেখতে অনেকটাই আইফোন ৪-এর মতো চারকোণা হবে, এর নচের পরিধি আরও ছোট হয়ে আসবে, থাকবে ৫জি সুবিধা, যোগ হবে নতুন টাইম অফ ফ্লাইট (টিওএফ) ক্যামেরা, থাকবে থ্রিডি স্ক্যান সুবিধা, লাইটনিং পোর্টের বদলে ফোনে দেখা যাবে ‘ইউএসবি-সি’। ফোনটিতে থাকবে প্রো মোশন ডিসপ্লে
এদিকে, প্রযুক্তিবিষয়ক সাইট ব্লুমব্লার্গ বলছে, ‘নতুন আইফোনে ১৫ ফিট পর্যন্ত কোনো জিনিস স্ক্যান করা সম্ভব হবে এমন ‘দীর্ঘ পরিসীমার কোনো থ্রিডি ক্ষমতা’ থাকবে না’। আর ফোর্বস বলছে, ‘টিওএফ ক্যামেরা সেন্সরটি হবে ক্ষুদ্র, আর থ্রিডি থাকলেও তা থাকবে প্রাইমারি লেন্সে। ফলে চতুর্থ কোনো ক্যামেরা যোগ হচ্ছে না নতুন আইফোন ১২-তে।
সবমিলিয়ে ফোর্বসের মন্তব্য হলো, এ ধরনের ফিচার দেওয়া হলে আরও বেড়ে যাবে আইফোন ১২-এর দাম। তবে, ফাঁস হওয়া তথ্য সত্যি হলে অনেকদিন পর প্রযুক্তিপ্রেমীদের জন্য বেশ বড়সড় ধরনের ‘চমক’ নিয়ে আসছে ২০২০ সালের আইফোন।

Please follow and like us:
3