দাবি না মানলে চুক্তি বাদ : ইরান

আন্তর্জাতিক ডেস্ক : ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি জানিয়েছেন, তেহরানের দেওয়া শর্ত না মানলে পারমাণবিক চুক্তিতে তার দেশ থাকবে না। বুধবার খামেনির দাপ্তরিক ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়েছে।
খামেনি বলেছেন, ইরানের তেল বিক্রি ও বৈদেশিক লেনদেন যাতে ক্ষতিগ্রস্ত না হয় সেজন্য ইউরোপকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। কিন্তু তারা যদি এসব কাজ করতে অপারগতা প্রকাশ করে তাহলে পরমাণু কর্মসূচি আবার চালু করার অধিকার সংরক্ষণ করে তেহরান।
তিনি বলেন, ‘ইসলামিক প্রজাতন্ত্রের সঙ্গে বাণিজ্যের নিরাপত্তা দিতে হবে ইউরোপীয় ব্যাংকগুলোকে। আমরা এই তিনটি দেশের (ফ্রান্স, জার্মানি ও ব্রিটেন) সঙ্গে লড়াই শুরু করতে চাই না। তবে আমরা তাদেরকে বিশ্বাস করি না।’
তিনি বলেন, ‘ইরানের তেল বিক্রিতে পূর্ণ নিশ্চয়তা দেওয়া উচিৎ ইউরোপের। কোনো কারণে মার্কিনিরা আমাদের তেল বিক্রি ক্ষতিগ্রস্থ করলে ইউরোপীয়দের সেই ঘাটতি পূরণ করতে হবে এবং ইরানের তেল কিনতে হবে।’
তিনি হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ইউরোপীয়রা এসব দাবি না মানলে ইরান নতুন করে ইউরেনিয়াম সমৃদ্ধকরণ শুরু করবে এবং তেহরানের পারমাণবিক অস্ত্র নির্মাণ বন্ধে যে চুক্তি হয়েছিল তা স্থগিত করবে।

Please follow and like us:
0