তাড়াহুড়ো করে ক্রিকেটারদের খেলায় ফেরানো ঠিক হবে না : ডমিঙ্গো

ক্রীড়া ডেস্ক || আজকের প্রত্যাশা ডটকম

 

করোনা ভাইরাস মহামারির কারণে সকল ধরনের প্রতিযোগিতামূলক ক্রিকেট আপাতত স্থগিত করা রয়েছে। কবে ফিরবে তারও নিশ্চয়তা নেই।

 

তবে এ অবস্থায় ক্রিকেটারদের মাঠে ফেরার ব্যাপারে তাড়াহুড়ো না করাই ভালো বলে মনে করেন বাংলাদেশ জাতীয় দলের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো।

 

বাংলাদেশের তিন ধাপে পাকিস্তান সফরের শেষ ধাপ, আয়ারল্যান্ড সিরিজ, জুনে অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফর ইতিমধ্যে করোনার কারণে স্থগিত করা হয়েছে।

 

এরপর ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজটা নিয়েও রয়েছে শঙ্কা। ডমিঙ্গো বলেন, ‘অবশ্যই আমরা নিশ্চিত নই যে আন্তর্জাতিক ক্রিকেট আবার কবে ফিরবে।

 

তবে গুরুত্বপূর্ণ বিষয় হলো একটা সিরিজের শুরু হওয়ার আগে শারীরিক ও মানসিকভাবে প্রস্তুতির সময় দিতে হবে আমাদের।’ আপাতত মাঠে না ফিরলেও খেলোয়াড়দের ফিট থাকার দিকেই নজর দিচ্ছেন এই প্রোটিয়া, ‘আমার কাছে মনে হয় সবচেয়ে বড় চ্যালেঞ্জ হলো শারীরিকভাবে ফিট থেকে আবার খেলা শুরু করা।

 

ক্রিকেটারদের ব্যক্তিগতভাবে ট্রেনিং প্রোগ্রাম দেওয়া হয়েছে। তবে লকডাউনের মধ্যে তুলনামূলক আপনার শারীরিক প্রস্তুতি কম থাকে, তাই সিরিজ শুরুর আগে এটার প্রতি সর্বোচ্চ গুরুত্ব দেওয়া উচিত।’

 

এই সময়ে ঘরে বসে খেলার জন্য ফিটনেস ধরে রাখা সহজ নয় বলে করেন টাইগারদের প্রধান কোচ, ‘আপনি যতকিছুই বলেন না কেন, ফিটনেসের আধুনিক মানটা ধরে রাখা সহজ না।

 

তাই অবস্থা স্বাভাবিক হলে তাড়াতাড়ি সিরিজ খেলাটা ঠিক হবে না।

 

তার আগে কমপক্ষে সপ্তাহব্যাপী অনুশীলন ক্যাম্প করা দরকার।

 

লম্বা বিরতির পর মানসিক প্রস্তুতির একটা ব্যপার থাকে। এছাড়াও কিছু টেকনিক্যাল ব্যাপার তো রয়েছেই।’

Please follow and like us: