সোম. ডিসে ১৬, ২০১৯

তামিম ঢাকায়, খুলনায় মুশফিক

তামিম ঢাকায়, খুলনায় মুশফিক

Last Updated on

ক্রীড়া প্রতিবেদক : বাংলাদেশ প্রিমিয়ার লিগের নতুন আসরে শুরু হবে আগামী ১১ ডিসেম্বর। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে এবারের আসরের নামকরণ করা হয়েছে ‘বঙ্গবন্ধু বিপিএল’। আগেই জানা গিয়েছিল, এবারের আসরে আগের ফ্র্যাঞ্চাইজিগুলো থাকছে না। এবার জানা গেল নতুন সাত দলের নাম। বিপিএলের নতুন আসরের সাত দল হলো- ঢাকা প্লাটুন, সিলেট থান্ডার, খুলনা টাইগার্স, রংপুর রেঞ্জার্স ও কুমিল্লা ওয়ারিয়র্স, চট্টগ্রাম চ্যালেঞ্জার্স, রাজশাহী রয়্যালস। গতকাল রোববার সন্ধায় অনুষ্ঠিত হয় বিপিএলের প্লেয়ার ড্রাফট।
এবারের আসরে ঢাকা প্লাটুনের হয়ে খেলবেন জাতীয় দলের ওপেনার তামিম ইকবাল। অন্যদিকে মুশফিকুর রহিমকে বেছে নিয়েছে খুলনা টাইগার্স। ঢাকা দেশি খেলোয়াড়দের মধ্যে এনামুল হক বিজয়কে ‘বি’ ক্যাটাগরি থেকে বেছে নিয়েছে। এদিকে সিলেট ‘এ’ ক্যাটাগরি থেকে বেছে নিয়েছে মোসাদ্দেক হোসেন আর মোহাম্মদ মিঠুনকে। খুলনায় মুশফিক ছাড়াও যাচ্ছেন শফিউল ইসলাম।
রংপুর রঞ্জোর্স ‘এ’ ক্যাটাগরি থেকে বেছে নিয়েছে মোস্তাফিজুর রহমানকে। এছাড়া দলটিতে যাচ্ছেন নাঈম শেখও। কুমিল্লা ওয়ারিয়র্স ‘এ’ ক্যাটাগরি থেকে বেছে নিয়েছে সৌম্য সরকারকে। এছাড়া এই দলে থাকছেন আল-আমিন হোসেন। চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ‘এ’ প্লাস ক্যাটাগরি থেকে বেছে নিয়েছে মাহমুদউল্লাহ রিয়াদকে। এছাড়া দলটি ‘এ’ ক্যাটাগরি থেকে নিয়েছে ইমরুল কায়েসকে। রাজশাহী রয়্যালস ‘এ’ ক্যাটাগরি থেকে বেছে নিয়েছে লিটন দাসকে। একই দলে যাচ্ছেন আফিফ হোসেন।
এই ড্রাফটে ১৮১ জন দেশি ক্রিকেটার ও ৪৩৯ জন বিদেশি ক্রিকেটারের মধ্য থেকে নিজ দলের খেলোয়াড় বেছে নেবে দলগুলো। দেশি ক্রিকেটারদের ৬টি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। এগুলো হলো এ প্লাস, এ, বি, সি, ডি ও ই। তবে বিদেশিদের জন্য এ প্লাস, এ, বি, সি, ডি ক্যাটাগরি রয়েছে। এদিকে বাংলাদেশের এ প্লাস ক্যাটাগরিতে রাখা হয়েছে ৪ ক্রিকেটারকে। এরা হলেন মুশফিকুর রহিম, তামিম ইকবাল, মাশরাফি বিন মর্তুজা ও মাহমুদউল্লাহ রিয়াদ। আইসিসির নিষেধাজ্ঞার কারণে নেই সাকিব আল হাসান। এই ক্যাটাগরির ক্রিকেটারদের মূল্য ধরা হয়েছে ৫০ লাখ টাকা।
এ’ ক্যাটাগরি ক্রিকেটারদের ২৫ লাখ টাকা নির্ধারণ করা হয়েছে। এই তালিকায় রয়েছেন মোসাদ্দেক হোসেন সৈকত, মোস্তাফিজুর রহমান, সৌম্য সরকার, মেহেদি হাসান মিরাজ, লিটন দাশ, তাইজুল ইসলাম, ইমরুল কায়েস, মুমিনুল হক ও মোহাম্মদ মিঠুন। ‘বি’ থেকে ‘ই’ ক্যাটাগরিতে যথাক্রমে মূল্য ধরা হয়েছে যথাক্রমে ১৮ লাখ, ১২ লাখ, ৮ লাখ ও ৫ লাখ। দেশিদের এ প্লাস ক্যাটাগরিতে ৫০ লাখ রাখলেও, বিদেশি এ প্লাস ক্যাটাগরির জন্য মূল ধরা হয়েছে ৮৪ লাখ। এমনকি বিদেশি ‘এ’ (৫৯ লাখের বেশি) ক্যাটাগরিও দেশি এ প্লাস ক্যাটাগরি থেকে বেশি মূল্য। বিদেশি এ প্লাস ক্যাটাগরিতে রয়েছেন ১১জন ক্রিকেটার। এরা হলেন, ড্যান ভিলাস, শহীদ আফ্রিদি, রিলে রুশো, মোহাম্মদ নবী, শোয়েব মালিক, হাসান আলী, মুজিব উর রহমান, ক্রিস গেইল, থিসারা পেরেরা, ড্যারেন ব্রাভো, ডোয়েন স্মিথ। এছাড়া এ থেকে ডি ক্যাটাগরি পর্যন্ত যথাক্রমে ক্রিকেটার রয়েছেন, ১৫, ৬৬, ৭৫ ও ২৭২। বিদেশিদের মধ্যে সর্বোচ্চ ৯৫ ক্রিকেটার ইংল্যান্ডের। দ্বিতীয় সর্বোচ্চ পাকিস্তানের ৮৯। এছাড়া ওয়েস্ট ইন্ডিজের ৬৬, শ্রীলঙ্কার ৪৪, আফগানিস্তানের ৩৯ ও দক্ষিণ আফ্রিকার ৩৫। বড় দেশগুলোর মধ্যে আছেন অস্ট্রেলিয়া ও ভারতের ৩ ক্রিকেটার।

Please follow and like us:
3