মঙ্গল. জুন ১৮, ২০১৯

ডিএইচএমএসকে স্নাতক সমমান করার আশাবাদ বোর্ড চেয়ারম্যানের

ডিএইচএমএসকে স্নাতক সমমান

Last Updated on

সুখদেব সানা : বাংলাদেশে ডিপ্লোমা-ইন-হোমিওপ্যাথিক মেডিসিন এন্ড সার্জারি (ডিএইচএমএস) কোর্সের মান স্নাতক ডিগ্রি সমমান হিসেবে অনুমোদনের জন্য জোরালো দাবি জানিয়েছেন চিকিৎসক নেতৃবৃন্দ। যাতে সংহতি প্রকাশ করে বর্তমান সরকারের মেয়াদেই এটা বাস্তবায়ন হবে বলে আশাবাদ প্রকাশ করেছেন বাংলাদেশ হোমিওপ্যাথিক বোর্ডের চেয়ারম্যান ডা. দিলীপ কুমার রায়।
১০ এপ্রিল হোমিওপ্যাথি চিকিৎসা-বিজ্ঞানের আবিষ্কারক মহাত্মা ডা. স্যামুয়েল হ্যানিমানের ২৬৪তম জন্মবার্ষিকীতে গত বৃহস্পতিবার ওয়ার্ল্ড ফেডারেশন অব হোমিওপ্যাথি বাংলাদেশ চ্যাপ্টার আয়োজিত জাতীয় প্রেসক্লাবের আলোচনা সভায় এই আশা ব্যক্ত করেন ডা. দিলীপ কুমার রায়। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ১৫ বছর আগের আর আজকের পরিস্থিতি এক নেই। গত ১৫ বছরে দেশে হোমিওপ্যাথিক চিকিৎসার উন্নয়নে সরকার অনেক কাজ করেছে এবং করে যাচ্ছে। একদিন আগের এক অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রীর দেয়া বক্তব্য উদ্ধৃত করে তিনি বলেন, হোমিওপ্যাথির উন্নয়নে একটি বড় ঘোষণা গতকাল স্বাস্থ্যমন্ত্রী দিয়েছেন। একটি গবেষণাগার স্থাপন করার ঘোষণা। হোমিওপ্যাথির উন্নয়নে এটি একটি বিশাল কাজ। ডিএইচএমএসকে ¯œাতক মান দেওয়ার ব্যাপারে হোমিওপ্যাথির শিক্ষার্থী-শিক্ষক ও চিকিৎসকদের তৎপরতা নিয়ে প্রশ্ন রেখে বোর্ড চেয়ারম্যান বলেন, প্রেসক্লাবের সামনেই আমার বাসা। প্রতিদিন দেখি বিভিন্ন দাবি-দাওয়া নিয়ে সেখানে প্রচুর সভা, মানববন্ধন-বিক্ষোভ হয়; কখনো হোমিওপ্যাথির উন্নয়নে একটি ব্যানার বা মিছিলও চোখে পড়ল না। এ ব্যাপারে তিনি আন্তরিক আছেন এবং বর্তমান সরকারের মেয়াদেই এটা বাস্তবায়ন হবে বলে আশা প্রকাশ করেন ডা. দিলীপ কুমার রায়।
দেশের বরেণ্য হোমিও চিকিৎসকদের অংশগ্রহণে অনুষ্ঠিত আলোচনা সভায় হোমিওপ্যাথদের সংগঠিত হওয়ার তাগিদ দেন আয়োজক সংগঠনটির সভাপতি বাংলাদেশ হোমিওপ্যাথিক বোর্ডের সাবেক চেয়ারম্যান ডা. মোঃ মোশাররফফ হুসাইন। যিনি সাবেক রাষ্ট্রপতি এইচএম এরশাদের ব্যক্তিগত চিকিৎসক হিসেবে বঙ্গভবনে দায়িত্ব পালন করেছিলেন। ১৯৯২ সালের ১২ মার্চ তৎকালীন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ে প্রেরিত এক চিঠির মাধ্যমে ডিএইচএমএসকে স্নাতক ডিগ্রি মান দেওয়ার যৌক্তিক দাবি তুলে ধরেন তিনি। বৃহস্পতিবার সভাপতির বক্তব্যে তিনি পুনরায় ডিএইচএমএসকে স্নাতক মান দেওয়ার সেই দাবি উত্থাপন করে হোমিওপ্যাথির সকল সংগঠন ও প্রতিষ্ঠানকে ঐক্যবদ্ধভাবে এই দাবি আদায়ে সোচ্চার হওয়ার আহ্বান জানান। ডা. মোশাররফ বলেন, আমরা আশা করি দীর্ঘ বছর ধরে ঝুলে থাকা এই দাবিটি হোমিওপ্যাথিকবান্ধব বর্তমান সরকার ন্যায্যভাবে পর্যালোচনা করে অচিরেই বাস্তবায়ন করবে।
সভার উদ্বোধক প্রবীণ চিকিৎসক ও চিকিৎসক নেতা সাখাওয়াত ইসলাম ভুঁইয়া খোকন হোমিওপ্যাথির উন্নয়নে দেশের সকল হোমিওপ্যাথকে ভেদাভেদ ভুলে ঐক্যবদ্ধভাবে এগিয়ে আসার আহ্বান জানান। বিশেষ অতিথির বক্তব্যে খ্যাতনামা চিকিৎসক এজি খানও ডিএইচএমএসকে স্নাতক ডিগ্রি মান দানের দাবিতে দীর্ঘবছর ধরে অটল আছেন জানিয়ে এই দাবি অনতিবিলম্বে বাস্তবায়নের জন্য সরকারের প্রতি আহ্বান জানান। ওয়ার্ল্ড ফেডারেশন অব হোমিওপ্যাথি বাংলাদেশ-এর সাধারণ সম্পাদক ও সভার সঞ্চালক ডা. মোঃ শহিদুল ইসলাম ভূঁইয়াও ডিএইচএমএসকে ¯œাতক মানে উন্নীত করার জোরালো দাবি জানান। অন্যান্যের মধ্যে স্কাই ফাউন্ডেশনের চেয়ারম্যান ও জোহা হোমিওপ্যাথিক কোম্পানির প্রতিষ্ঠাতা ডা. এমএন জোহা, বাংলাদেশ হোমিওপ্যাথিক বোর্ডের সদস্য ডা. আশীষ শংকর নিয়োগী প্রমুখ বক্তব্য রাখেন। সভায় স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ হোমিওপ্যাথিক বোর্ডের রেজিস্ট্রার ডা. মোঃ জাহাঙ্গীর আলম।

Please follow and like us:
2