ঠান্ডা এবং ফ্লুর বিরুদ্ধে লড়ার ৫ ঘরোয়া উপায়

ঠান্ডা এবং ফ্লুর বিরুদ্ধে লড়ার ৫ ঘরোয়া উপায়

Last Updated on

স্বাস্থ্য ও পরিচর্যা ডেস্ক : বর্ষাকালে ঠান্ডা ও সাধারণ ফ্লু হওয়ার সম্ভাবনা বহুগুণে বেড়ে যায়। করোনাভাইরাস মহামারির মধ্যে এমন অবস্থা অনেককে শঙ্কিত করে তোলে। ঠান্ডা এবং ফ্লু ভাইরাসজনিত কারণে হয় এবং শ্বাস প্রশ্বাসের ট্র্যাক্টকে প্রভাবিত করে। সাধারণ লক্ষণগুলির মধ্যে রয়েছে মাথাব্যথা, জ্বর, সর্দি, শরীর ব্যথা, কাশি এবং হাঁচি। যদি এমন অসুস্থতা খুব বেশি হয় তাহলে আপনি চিকিৎসকের পরামর্শ নিতে পারেন। আর যদি স্বাভাবিক পর্যায়ে থাকে তাহলে ঘরোয়া উপায়েই এই সমস্যা দূর করতে পারেন। চলুন ঠান্ডা ও ফ্লু দূর করার পাঁচটি ঘরোয়া উপায় সম্পর্কে জেনে নিই।
হারবাল কাধা : কাধা হলো কয়েকধরনের ভেষজ ও মশলার মিশ্রন। এতে মিশ্রন তৈরি করতে প্রয়োজন দারুচিনি, লবঙ্গ, কাঁচামরিচ, ঘি, আদা, তুলসি পাতা এবং রসুন।
মধু এবং মশলা : মধুতে অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টি-অক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য রয়েছে। মধু, গোল মরিচ এবং আদা রস মিশ্রিত পানীয় গলা ব্যথা উপশম করতে সাহায্য করে। গলা জ্বালা প্রশমিত করতে কেবল এক চামচ মধু নিয়মিত খেলেই হবে।
হলুদ দুধ ও ঘি : আমরা সবাই জানি হলুদের অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে। ঘি দিয়ে দুধ জ্বাল দেয়ার পর তার মধ্যে হলুদ মিশ্রিত করে ঠান্ডা করে পান করলে ফ্লু থেকে মুক্তি পাওয়া সম্ভব। রাতে ঘুমানোর আগে পান করলে সবচেয়ে বেশি উপকার পাওয়া যাবে।
রসুন : রসুন প্রায় সব ধরনের খাবারেই ব্যবহৃত হয়। এটি চিকিৎসার সুবিধার জন্য যুগে যুগে ব্যবহৃত হয়ে আসছে। এতে বেশ কয়েকটি শক্তিশালী অ্যান্টি-অক্সিডেন্টসহ প্রায় ১০০টি সক্রিয় রাসায়নিক যৌগ রয়েছে। শ্বাসকষ্ট হলে রসুন সেদ্ধ করে পানীয় পান করুন। টনসিলের জন্য ভিনেগার মিশ্রিত রসুন দিয়ে গার্গল করুন।
লেবু ও মধু : মধুর সঙ্গে লেবু মিশ্রিত করে পান করলে মৌসুমী ভাইরাসের সংক্রমণে দুর্দান্ত কাজ করে। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং ঠান্ডা ও ফ্লুর সমস্যা দূর করতে সহায়তা করে।

Please follow and like us:
3
20
fb-share-icon20
Live Updates COVID-19 CASES