টিকার জরুরি অনুমোদনের আবেদন ফাইজারের

টিকার জরুরি অনুমোদনের

প্রত্যাশা ডেস্ক : করোনাভাইরাসের টিকার জরুরি অনুমোদন পেতে আবেদন করেছে যুক্তরাষ্ট্রের বৃহৎ ওষুধ কোম্পানি ফাইজার ও এর জার্মান অংশীদার বায়োএনটেক। স্থানীয় সময় গত শুক্রবার যুক্তরাষ্ট্রের ফুড এন্ড ড্রাগ এডমিনিস্ট্রেশনে (এফডিএ) এই আবেদন জানানো হয়েছে।
ফাইজারের এই পদক্ষেপকে করোনাভীত ও প্রায় অচল হয়ে পড়া বিশ্বের অর্থনীতি থেকে মুক্তির প্রথম পদক্ষেপ হিসেবে বিবেচনা করা হচ্ছে। ফাইজার/বায়োএনটেক এ আবেদন করার পর এফডিএ জানিয়েছে, তাদের টিকা কমিটি এই আবেদন নিয়ে আলোচনার জন্যে ১০ ডিসেম্বর বৈঠকে বসবে। এফডিএ প্রধান স্টিফেন হান এক বিবৃতিতে বলেছেন, কোভিড-১৯ টিকার প্রতি জনগণকে আস্থাশীল করতে স্বচ্ছ্বতা ও আলোচনা খুবই গুরুত্বপূর্ণ। তবে তাদের পর্যালোচনায় কতো সময় লাগবে তা তিনি উল্লেখ করেননি। কিন্তু এর আগে ফেডারেল সরকার থেকে বলা হয়েছে, ডিসেম্বরেই জনগণ টিকা পাবে। ফাইজারের প্রধান নির্বাহী আলবার্ট বাউরলা তাদেও করা আবেদনকে বিশ্বের কাছে করোনার টিকা পৌছে দেয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ মাইল ফলক হিসেবে উল্লেখ করেন।
এদিকে গত সপ্তাহে মডার্না ও ইউএস ন্যাশনাল ইনস্টিটিউট ফর হেলথ তাদের টিকা পরীক্ষার প্রাথমিক ফলাফল ঘোষণা করে। তারা তাদের টিকা ৯৫ শতাংশ কার্যকর বলে দাবি করে। আগামী ২৫ নভেম্বর নাগাদ মডার্না টিকা ব্যবহারের অনুমোদন চেয়ে আবেদন করবে। এছাড়া অক্সফোর্ড ও আস্ট্রাজেনকার যৌথভাবে তৈরি টিকার তৃতীয় ধাপের পরীক্ষা এখনও চলছে।

Please follow and like us: