Published On: সোমবার ১৪ মে, ২০১৮

টক মিষ্টি স্বাদে কাঁচা আমের মিষ্টি জেলি

লাইফস্টাইল ডেস্ক : আর কিছুদিন পর আর কাঁচা আম পাওয়া যাবে না। তাই এখনই সময় কাঁচা আম দিয়ে আপনার পছন্দের খাবারগুলো তৈরি করে নেয়ার। কাঁচা আমের অনেক খাবারের মাঝে একটি হচ্ছে কাঁচা আমের জেলি। খুব সহজেই তৈরি করে নিতে পারেন এই খাবারটি। আসুন তাহলে দেখে নেই টক মিষ্টি স্বাদে কাঁচা আমের মিষ্টি জেলি তৈরির রেসিপি।
উপকরণ: কাঁচা আমের ১ কেজি। চিনি ১ কাপ (আমের টকের উপর নির্ভর করে চিনি)। চায়না গ্রাস অল্প পরিমাণে। লবণ পরিমাণ মতো। ফুড কালার সামান্য, ও ম্যাঙ্গো ফ্লেভার (ইচ্ছা)
প্রনালি: কাঁচা আমের সবুজ অংশ ভালো করে ছিলে নিতে হবে। ছোট টুকরা করে লবণ পানিতে ভিজিয়ে রাখতে হবে ১ ঘণ্টার মতো। আমের কালো কষ বের হবে। এবারে ভালো করে ধুয়ে নিন।
চুলাতে আম, একটু পানি ও একটু লবণ দিয়ে সেদ্ধ করে নিতে হবে। আম সেদ্ধ হয়ে এলে ঠাণ্ডা করে চালুনি দিয়ে চেলে নিতে হবে। এরপর আমের কাই ও চিনি দিয়ে জ্বাল দিতে থাকুন। খুব সাবধানে আমের কাই ছিটতে পারে, নিচে ধরে না যায় সে দিকে খেয়াল রাখুন।
এবারে চায়না গ্রাস দিয়ে দিন। বেশি ঘন করার প্রয়োজন নাই। কারণ ঠাণ্ডা হলে জমে যাবে। (কমলা, আপেলের জেলির মতো) মিষ্টি চেখে দেখুন। যদি মিষ্টি প্রয়োজন হয় তাহলে পরিমাণ মতো চিনি দিতে পারেন। তারপর জেলি নামিয়ে কাঁচের বোয়াম, বক্স বা পছন্দ মতো ডিজাইন করা পাত্রে রাখতে পারেন। নিজের পছন্দ মতো ডেকোরেশন করে পরিবেশন করুন।
টিপস: যদি সরু পাত্র বা বয়ামে গরম জেলি রাখতে চান তাহলে প্রথমে একটা চামচ দিয়ে গরম জেলি ঢেলে দিন। তাহলে কাঁচের বয়ম বা বোতল ভেঙ্গে যাবে না। মুখটা খোলা রাখুন ঠাণ্ডা হওয়ার জন্য।

Leave a comment

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>

Videos