জাতীয় ভোটার দিবসে তথ্য : দেশে ভোটার ১১ কোটি ১৭ লাখ

দেশে ভোটার ১১ কোটি ১৭ লাখ

নিজস্ব প্রতিবেদক : ‘বয়স যদি আঠারো হয়, ভোটার হতে দেরি নয়’ প্রতিপাদ্যকে সামনে রেখে গতকাল মঙ্গলবার সারাদেশে জাতীয় ভোটার দিবস পালিত হয়েছে। দিনটিতে ১৮ বছর বয়সীদের ভোটার হয়ে জাতীয় পরিচয়পত্র সংগ্রহ এবং গুরুত্ব নিয়ে প্রচার-প্রচারণাসহ না কর্মসূচি পালিত হয়।
এদিকে গতকাল জাতীয় ভোটার দিবসে হালনাগাদ ভোটার তালিকার তথ্য জানান নির্বাচন কমিশনের জনসংযোগ পরিচালক যুগ্মসচিব এস এম আসাদুজ্জামান। হালনাগাদ ভোটার তালিকায় বর্তমানে মোট ভোটার এখন ১১ কোটি ১৭ লাখ ২০ হাজার ৬৬৯ জন। এর মধ্যে তৃতীয় লিঙ্গের ৪৪১ জন; পুরুষ ভোটার পাঁচ কোটি ৬৫ লাখ ৯৮ হাজার পাঁচজন ও নারী ভোটার পাঁচ কোটি ৫১ লাখ ২২ হাজার ২২৩ জন। এস এম আসাদুজ্জামান বলেন, এবার হালনাগাদে ১৯ লাখ ১৮ হাজার ৫৬ জন ভোটার যুক্ত হয়েছেন তালিকায়। আর বিদ্যমান তালিকা থেকে মৃত্যুজনিত কারণে বাদ পড়েছেন ১৬ হাজার ৪৯৯ জন।
গত ১৭ জানুয়ারি হালনাগাদের খসড়া তালিকা প্রকাশ করা হয়। দাবি ও আপত্তি নিষ্পত্তি শেষে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হয়েছে। আসাদুজ্জামান জানান, ২০২০ সালের ২ মার্চ দেশে ভোটার ছিল ১০ কোটি ৯৮ লাখ ১৯ হাজার ১১২ জন। এর মধ্যে পাঁচ কোটি ৫৪ লাখ ৮২ হাজার ৫৩০ জন পুরুষ; পাঁচ কোটি ৪৩ লাখ ৩৬ হাজার ২২২ জন নারী এবং ৩৬০ জন তৃতীয় লিঙ্গের। হালনাগাদের খসড়া তালিকায় ছিল ১৪ লাখ ৬৫ হাজার ৪৬ জন নতুন ভোটার। তাদের মধ্যে নয় লাখ এক হাজার ৯৮৩ জন পুরুষ; পাঁচ লাখ ৬৩ হাজার ৪৮ জন নারী এবং ১৫ জন তৃতীয় লিঙ্গের। তালিকায় রিভাইজিং অথরিটির মাধ্যমে যুক্ত হয়েছেন ৪ চার লাখ ৫৩ হাজার ১০ জন।

Please follow and like us: