মঙ্গল. অক্টো ১৫, ২০১৯

জাতিসংঘ সংস্কারে ১ লাখ ডলার অনুদান দেবে বাংলাদেশ

জাতিসংঘ সংস্কারে ১ লাখ ডলার অনুদান দেবে বাংলাদেশ

Last Updated on

আন্তর্জাতিক ডেস্ক : টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনে সদস্য দেশগুলোকে সহায়তায় জাতিসংঘ সংস্কারে মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের প্রস্তাবনা বাস্তবায়নে বাংলাদেশ এক লাখ মার্কিন ডলার অনুদান দেবে।
পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম আজ রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত এক এসডিজি সম্মেলনে বলে, ‘জাতিসংঘের সাথে আমাদের অংশীদারিত্বের প্রতি আমাদের অঙ্গীকারের প্রতিফলন হিসেবে এবং জাতিসংঘ সংস্কারে সহায়তায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘ আবাসিক সমন্বয়কের দপ্তরে এক লাখ ডলার অনুদান দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন।’ তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী সপ্তাহে নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদ (ইউএনজিএ)’র অধিবেশনে যোগদানকালে এ ঘোষণা দেবেন।
শাহরিয়ার আলম বলেন, বাংলাদেশ বিশ্বাস করে যে, এ সংস্কার জাতিসংঘের কর্মকা-কে গতিশীল করবে এবং জাতিসংঘের বিভিন্ন সংস্থার মধ্যে সমন্বয় বাড়াবে।
জাতিসংঘের বাংলাদেশ অফিস ও পররাষ্ট্র মন্ত্রণালয় ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) ও বাংলাদেশ’ শীর্ষক এ সম্মেলনের আয়োজন করে। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এ সম্মেলনের উদ্বোধন করেন।
জাতিসংঘ মহাসচিব ২০১৭ সালের জানুয়ারি মাসে তার মেয়াদের শুরুতেই জাতিসংঘের সেবার মান বাড়াতে বেশ কিছু সংস্কারের প্রস্তাব দিয়েছেন। পরে ২০১৮ সালের মে মাসে মহাসচিবের প্রস্তাবের আলোকে জাতিসংঘের সাধারণ পরিষদ এক সিদ্ধান্তের মাধ্যমে এ প্রস্তাবনা অনুমোদন করে।

Please follow and like us:
2