রবি. ডিসে ৮, ২০১৯

চালু হলো উবার পুল, ভাড়া কমবে ৪০ শতাংশ

চালু হলো উবার পুল, ভাড়া কমবে ৪০ শতাংশ

Last Updated on

নিজস্ব প্রতিবেদক : অ্যাপভিত্তিক রাইড শেয়ারিং কোম্পানি উবার বাংলাদেশে পথচলার তিন বছর পূর্ণ করলো। এই উপলক্ষে প্রতিষ্ঠানটি ‘উবার পুল’ নামে নতুন একটি সেবা চালু করেছে। এর মাধ্যমে একটি গাড়িতে একই পথের একাধিক যাত্রী যাতায়াত করতে পারবেন। এতে যাত্রী ভাড়া ৪০% পর্যন্ত কমে যাবে।
উবারের তিন বছর পূর্তি উপলক্ষে গতকাল রাজধানীর গুলশানের একটি হোটেলে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। উবার বাংলাদেশ এবং পূর্ব ভারতীয় অঞ্চলের প্রধান রাতুল ঘোষ নতুন সেবা চালুর ঘোষণা দেন।
ঢাকার উবারে এখন মোটরসাইকেল; উবার এক্স, প্রিমিয়াম, এক্সএল ও হায়ার ব্যবস্থা চালু আছে। চট্টগ্রামে সিএনজি, মোটরসাইকেল, গাড়ি ও অটোরিকশা চলে উবারে। সিলেটে চলে শুধু গাড়ি।

সংবাদ সম্মেলনে উবার পুল সম্পর্ক বলা হয়, যানজটের নগরী ঢাকায় উবার পুল খুবই উপকারী হবে। উবার এক্স ও প্রিমিয়ামে সাধারণত একজন যাত্রীই চলাচল করে। কিন্তু পুলে চারজন যাত্রী যাতায়াত করতে পারবেন। সমসংখ্যক গাড়ি দিয়েই অধিক যাত্রী পরিবহন করা সম্ভব হবে।
উবার পুল কীভাবে ব্যবহার করা যাবে, এই বিষয়ে সংবাদ সম্মেলনে ধারণা দিয়েছেন উবারের অপারেশন বিভাগের কর্তারা। তারা বলছেন, উবার পুলে একজন যাত্রী একই পথের অন্য যাত্রীদের সঙ্গে যৌথভাবে যেতে হবে। একটি অ্যাপ থেকে সর্বোচ্চ দুজন যাত্রী উঠতে পারবেন। সে ক্ষেত্রে অন্য যাত্রীরা বাকি দুটি আসন পূর্ণ করবেন। সাধারণত উবারে কল করা হলে চালক যাত্রীর অবস্থানে এসে তাঁকে তুলে গন্তব্যে পৌঁছে দেন। কিন্তু পুল সেবায় যাত্রীকে একটি নির্দিষ্ট স্থানে গাড়ির জন্য অপেক্ষা থাকতে হবে। কেউ গলি পথ থেকে কল করলে হয়তো সামান্য পথ হেঁটে গাড়ি ধরতে হবে। গন্তব্যের বেলায়ও কিছুটা হাঁটার প্রয়োজন হতে পারে। কারণ, যাত্রার জন্য তোলার ও গন্তব্যে নামানোর স্থান অ্যাপসই ঠিক করে দেবে।
এই ব্যবস্থায় অপরিচিত একাধিক যাত্রী একই গাড়ি ব্যবহার করবেন। এতে নিরাপত্তা বিঘ্নিত হবে কি না? এই প্রশ্নের জবাবে উবার বাংলাদেশ ও ভারতের পূর্বাঞ্চলের প্রধান রাতুল ঘোষ বলেন, পৃথিবীর যত দেশে উবার চলাচল করে, এর অর্ধেক দেশেই পুল ব্যবস্থা চালু আছে। এই সেবাটি আসলে তরুণ-যুবকেরা বেশি ব্যবহার করেন।

Please follow and like us:
3