শনি. আগ ১৭, ২০১৯

চাঁদে অবতরণের ৫০ বছরে আকাশ পর্যবেক্ষণ ক্যাম্প

চাঁদে অবতরণের ৫০ বছরে আকাশ পর্যবেক্ষণ ক্যাম্প

Last Updated on

প্রত্যাশা ডেস্ক : আগামী ২০ জুলাই মানুষের চাঁদে অবতরণের ৫০ বছর পূর্তি হচ্ছে। ঐতিহাসিক এই ঘটনাটিকে সামনে রেখে বিজ্ঞান সংগঠন অনুসন্ধিৎসু চক্র ও ইএমকে সেন্টার আগামী ১৬ জুলাই মঙ্গলবার টেলিস্কোপে চাঁদ পর্যবেক্ষণ ক্যাম্প ও আলোচনা অনুষ্ঠানের আয়োজন করেছে। ধানমন্ডির মাইডাস সেন্টারন্থ ইএমকে সেন্টারে বিকাল ৫টায় চাঁদ নিয়ে আলোচনা ও সন্ধ্যা সাড়ে ৬টায় আকাশ মেঘমুক্ত থাকা সাপেক্ষে চাঁদ পর্যবেক্ষণ ক্যাম্প শুরু হবে। পর্যবেক্ষণের জন্য ক্যাম্পে ৮ ইঞ্চি মিড ক্যাসিগ্রেইন টেলিস্কোপ ও ৬ ইঞ্চি ওরিয়ন টেলিস্কোপ থাকবে। অনুষ্ঠানটি সবার জন্য উন্মুক্ত।
উল্লেখযোগ্য ১৯৬৯ সালের ২০ জুলাই তারিখে গ্রিনিচমান সময় ২০.১৮ মিনিটে অ্যাপলো-১১ নভোযান চাদের বুকে অবতরণ করে। নভোচর নীল আর্মস্টং হচ্ছেন প্রথম মানুষ, যিনি চাঁদে পা রাখেন। চাঁদের মাটিতে পা রেখে তিনি বলে উঠেন, ‘একজন মানুষের জন্য ছোট একটি ধাপ, কিন্তু মানবজাতির জন্য বিশাল এক লাফ’।
অনুষ্ঠান বিষয়ে যে কোন তথ্যের জন্য যোগাযোগ করুন: অনুসন্ধিৎসু চক্রের কেন্দ্রীয় দপ্তর-৪৮/১, দক্ষিণ মুগদাপাড়া, ঢাকা ১২১৪, ইমেইল: ধপযড়শৎড়@মসধরষ.পড়স; িি.িভধপবনড়ড়শ.পড়স/অহঁংযধহফযরঃংযঁপযড়শৎড়; িি.িধপযড়শৎড়.ড়ৎম; ফোন: ০১৯১৫৯২১৬৬৬।

Please follow and like us:
2