‘গান চুরির’ অভিযোগ শাকিব খানের বিরুদ্ধে

‘গান চুরির’ অভিযোগ শাকিব খানের বিরুদ্ধে

Last Updated on

বিনোদন প্রতিবেদক : নব্বইয়ের দশকের জনপ্রিয় গান ‘পাগল মন’ এর সুরকার, গীতিকার ও কণ্ঠশিল্পীর অনুমতি ছাড়াই গানটি ‘রিমেক’ করে চলচ্চিত্রে ব্যবহার করার অভিযোগ উঠেছে চিত্রনায়ক ও প্রযোজক শাকিব খানের বিরুদ্ধে। গানটির গীতিকার কায়সার আহমেদ, সুরকার আশরাফ উদাস ও কণ্ঠশিল্পী দিলরুবা খানের পক্ষে ব্যারিস্টার ওলোরা আফরিন রোববার ঢাকা মহানগর পুলিশের সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম ডিভিশনে ওই অভিযোগ করেন। শাকিব খানের প্রযোজনা প্রতিষ্ঠান এসকে ফিল্মসের ব্যানারে ‘পাসওয়ার্ড’ চলচ্চিত্রে ওই গানের প্রথম দুটি লাইন ব্যবহার করা হয়েছে। ২০১৯ সালে মুক্তি পাওয়া ওই চলচ্চিত্র প্রযোজনার পাশাপাশি অভিনয়ও করেছেন তিনি।
অভিযোগের বিষয়ে কথা বলতে শাকিব খানকে ফোন করা হলে তিনি ধরেননি। তবে তার সঙ্গে যৌথভাবে ‘পাসওয়ার্ড’ এর প্রযোজনা করা মোহাম্মদ ইকবাল বলেছেন, ‘আইনি পথেই’ তারা লড়বেন। অভিযোগকারীদের আইনজীবী ওলোরা আফরিন সংবাদমাধ্যমকে বলেন, অনুমতি ছাড়া গান ব্যবহার করায় ১০ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে গত ৭ মার্চ উকিল নোটিস পাঠিয়েছিলেন তারা। “কিন্তু তাতে সুরাহা হয়নি। গানটি এখনও এসকে ফিল্মসের ইউটিউব চ্যানেল থেকে সরিয়ে নেওয়া হয়নি। এ কারণে তার বিরুদ্ধে অভিযোগ করা হয়েছে।” তিনি বলেন, “শাকিব খান বলেছিলেন, কোনো গানের দুই লাইন ব্যবহার করলে অনুমতি নিতে হবে কেন? কিন্তু গানের দুই লাইন ব্যবহার করলেও সেটি কপিরাইট আইনের লঙ্ঘন।” শুধু গানের প্রথম দুই লাইন নয়, সুর ও মিউজিকও ‘নকল করা হয়েছে’ বলে অভিযোগ করেন গানের শিল্পী দিলরুবা খান।
সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম ডিভিশনের সোশাল মনিটরিং উইংয়ের অতিরিক্ত উপ কমিশনার মো. নাজমুল ইসলাম সংবাদমাধ্যমকে বলেন, “ব্যারিস্টার ওলোরা আফরিন আজ এসকে ফিল্মসের বিরুদ্ধে ডিজিটাল জালিয়াতির অভিযোগ করছেন। উনাকে থানায় বা আদালতে মামলা করার পরামর্শ দেওয়া হয়েছে। আমরাও বিষয়টি খতিয়ে দেখছি।” ওলোরা আফরিন বলেছেন, তারা ‘শিগগিরই’ এ বিষয়ে মামলা দায়ের করবেন। আর ‘পাসওয়ার্ড’ চলচ্চিত্রে শাকিবের সহ প্রযোজক মোহাম্মদ ইকবাল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “অভিযোগের বিষয়টি আনুষ্ঠানিকভাবে আমাদের এখনও জানানো হয়নি, তবে বিভিন্ন মারফতে আমরা শুনেছি। বিষয়টি নিয়ে আমরা আইনি পথেই লড়ব।”

Please follow and like us:
3
20
fb-share-icon20
Live Updates COVID-19 CASES