গলা শুকিয়ে যাওয়াসহ চার লক্ষণে বুঝবেন আপনি ডায়বেটিসে আক্রান্ত

গলা শুকিয়ে যাওয়াসহ চার লক্ষণে বুঝবেন আপনি ডায়বেটিসে আক্রান্ত

Last Updated on

স্বাস্থ্য ডেস্ক : ডায়েবেটিস খুবই জটিল একটি রোগ। যা ছোট থেকে প্রাপ্তবয়স্ক সবার হতে পারে। নারী কিংবা পুরুষের ক্ষেত্রেও এই রোগের ভিন্নতা নেই। উভয়ই ডায়াবেটিসে আক্রান্ত হতে পারে। দিন দিন এই রোগে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। ডায়াবেটিসের বিভিন্ন প্রকারভেদ রয়েছে। তবে টাইপ টু ডায়াবেটিসই সবথেকে বেশি ছড়িয়ে পড়ছে। ডায়বেটিস থেকে জন্ম নিতে পারে অন্য নানা ধরনের রোগ। তাই আগে থেকেই সতর্ক থাকা জরুরি। ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার চারটি লক্ষণ রয়েছে। যা সহজেই বুঝতে সাহায্য করবে আপনি ডায়াবেটিসে আক্রান্ত কিনা। দেরি না করে চলুন জেনে নেয়া যাক সেই লক্ষণগুলো-
* ডায়াবেটিস আক্রান্ত হলে অতিরিক্ত খিদে বোধ হবে। কারণ রক্তে যখন চিনির মাত্রা বৃদ্ধি পায়, তখন শরীরকে সচল রাখার জন্য অতিরিক্তি খাদ্যের প্রয়োজন হয়। ফলে খিদেও পায় বেশি পরিমাণে।
* ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার আরেকটি লক্ষণ হচ্ছে ক্লান্তি বোধ করা। কারণ ব্লাড সুগার বেড়ে গেলে শরীর তাড়াতাড়ি ক্লান্ত হয়ে পড়ে।
* ঘন ঘন টয়লেট কিংবা গলা শুকিয়ে যায়। শরীরকে অতিরিক্ত গ্লুকোজ থেকে মুক্তি দেয়ার জন্য কিডনিকে বেশি খাটতে হয়। ফলে স্বাভাবিকের তুলনায় ঘন ঘন মূত্রত্যাগ করার প্রয়োজন বোধ হয়। একই সঙ্গে এই ক্ষতিপূরণ করার জন্য পানিও বেশি খাওয়ার প্রয়োজনীয়তা দেখা দেয়।
* ডায়াবেটিস হলে চামড়া শুকিয়ে যায় এবং চুলকানি দেখা দেয়। কারণ রক্ত সঞ্চালন স্বাভাবিকভাবে না হওয়ার কারণে ত্বক শুকিয়ে যায় দ্রুত এবং শুষ্কতার কারণেই ত্বকে চুলকানির অনুভূতি হয়। –

Please follow and like us:
3
20
fb-share-icon20
Live Updates COVID-19 CASES