রবি. এপ্রি ২১, ২০১৯

খাদ্যাভ্যাসে পেঁপের রাখার সুফল

খাদ্যাভ্যাসে পেঁপের রাখার সুফল

Last Updated on

প্রত্যাশা ডেস্ক : পাকা কিংবা কাঁচা- পেঁপেতে রয়েছে পুষ্টিকর উপাদান। যা শরীর সুস্থ রাখতে সাহায্য করে। পুষ্টিবিজ্ঞানের তথ্যানুসারে, পেঁপেতে রয়েছে গুরুত্বপূর্ণ এনজাইম, নাম ‘পাপাইন’, যা হজম এবং শরীরের প্রোটিন ভাঙতে সহায়ক। নিয়মিত পেঁপে খেলে কোষ্ঠকাঠিন্য এবং ‘আইবিএস (ইরিটেবল বাওয়েল সিন্ড্রোম)’য়ের সমস্যা দূর হয়।
‘পাপাইন’ ছাড়াও পেঁপেতে আরও অনেক অ্যান্টিক্সডেন্ট এবং এনজাইম থাকে যা জীবাণুর সংক্রমণের হাত থেকে বাঁচায় এবং রোগ নিরাময়ে ভূমিকা রাখে।
পেঁপেতে থাকা ভিটামিনগুলো হল- এ, বি, সি এবং কে। খনিজ উপাদানের মধ্যে উল্লেখযোগ্য হল ক্যালসিয়াম এবং পটাশিয়াম; দুটোই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি ত্বকের উজ্জ্বলতাও বাড়ায়।
যারা ওজন কমাতে বেছে খাচ্ছেন তাদের জন্যও আদর্শ এই ফল। কারণ, একদিকে এতে ক্যালরির পরিমাণ নগন্য, অন্যদিকে আছে স্বাস্থ্যকর কোলেস্টেরল। আর চর্বি নেই বললেই চলে।
বিভিন্ন গবেষণা দেখা গেছে পেঁপেতে থাকা ‘লাইকোপেন’ এবং ‘ক্যারোটিনয়েড’ নামক অ্যান্টি-অক্সিডেন্ট ক্যান্সার ও হৃদরোগের মতো দূরারোগ্য ব্যাধির সঙ্গে লড়াই করতে সাহায্য করে। শরীরের মুক্ত মৌল, যা ক্যান্সারের জন্য দায়ী, তার সঙ্গে লড়াই করে পেঁপে, ফলে সংক্রমণের মাত্রা ও ঝুঁকি কমায়।

Please follow and like us:
0