কোন মুখে কেমন চশমা

লাইফস্টাইল ডেস্ক :যাদের দৃষ্টি শক্তি হ্রাস পেয়েছে তাদের জন্য চশমা খুবই দরকারি। অনেকে আবার ফ্যাশনের জন্যও চশমা পরেন। কিংবা রোদ, ধুলাবালি থেকে চোখ সুরক্ষিত রাখতে চশমা ব্যবহার করেন। চশমার ফ্রেম নির্বাচনের ক্ষেত্রে মুখের সঙ্গে মাননসই ফ্রেম বেছে নিতে হবে। জেনে নিন কোন মুখে কেমন চশমা পরবেন।
১. উপবৃত্তকার চেহারা : এই আকারের চেহারা যাদের, তারা কিছুটা ভাগ্যবানই। কারণ, এ ধরনের চেহারায় প্রায় সব ফ্রেমের চশমাই মানিয়ে যায়। চওড়া আকারের ফ্রেম যেমন মানিয়ে যাবে, তেমনি ওয়ালনাট আকারের ফ্রেমও মানাবে।
২. ত্রিভুজাকৃতির চেহারা : এই চেহারার ওপরের বেশির ভাগ অংশ চওড়া হয়ে থাকে। চশমা বাছার ক্ষেত্রে খেয়াল রাখুন, ফ্রেমের নিচের অংশটি যেন চওড়া হয়। কিন্তু চশমাটির রং ও উপকরণ যেন হালকা হয়। রিম লেস ফ্রেমের চশমা মানানসই এ ধরনের চেহারায়।
৩. গোলগাল চেহারা : গোলাকার চেহারার জন্য আয়তাকার ফ্রেমের চশমা প্রয়োজন। এতে চেহারায় কিছুটা শুকনো ও লম্বাটে ভাব চলে আসবে। চাপা আয়তাকার চশমা চোখকে ওপরের দিকে তুলে ধরবে।
৪. লম্বা চেহারা : লম্বা চেহারায় অ্যাভিয়েটর ফ্রেমের চশমা বেশি মানানসই। এতে চেহারায় লম্বাটে ভাব কমে আসবে। কিছুটা চওড়াও লাগবে। অ্যাভিয়েটর ফ্রেম ছাড়াও কিছু চার কোনা ফ্রেমের চশমা আপনাকে ভালো মানাবে।
৫. ডায়মন্ড চেহারা : এই চেহারায় গাল হয় চওড়া। এ রকম চেহারায় চোখগুলো তুলে ধরাই চশমা পরার মূল লক্ষ্য। এতে চওড়া গালেও কিছুটা নমনীয়তা চলে আসবে। চশমার ওপরের দিকে স্বতন্ত্র নকশা থাকলে দেখতে ভালো লাগবে। নিচের দিকে রিম লেস হলেই ভালো।

Please follow and like us:
0