কানাডায় বর্ণবাদবিরোধী আন্দোলনে ট্রুডো

কানাডায় বর্ণবাদবিরোধী আন্দোলনে ট্রুডো

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্র থেকে গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছে বর্ণবাদবিরোধী আন্দোলন। কানাডায় বর্ণ বৈষম্যের বিরুদ্ধে আন্দোলনে হাজার হাজার মানুষের সঙ্গে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোও। শুক্রবার (৫ জুন) কানাডার সংসদ ভবনের সামনে বিক্ষোভকারীদের ‘নো জাস্টিস = নো পিস’ র‌্যালিতে হঠাৎ উপস্থিত হয়ে চমকে দেন ট্রুডো। এসময় কালো মাস্ক পরেছিলেন তিনি এবং দেহরক্ষীরা ঘিরে ছিল তাকে। র‌্যালিতে হাঁটু গেড়ে বসে আন্দোলনের সঙ্গে একাত্মতা প্রকাশ করেন তিনি। এসময় সমবেত জনতা তাকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মুখোমুখি হয়ে প্রতিবাদ করার জন্য স্লোগান দেন।
পুলিশি সহিংসতার বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে অন্য বিক্ষোভকারীদের সঙ্গে তিনবার হাঁটু গেড়ে বসেন ট্রুডো। এরপর আন্দোলনে অংশ নেওয়ায় তাকে ধন্যবাদ জানান কয়েকজন বিক্ষোভকারী। এর একদিন আগেই কানাডার পূর্বাঞ্চলে পুলিশের গুলিতে এক আদিবাসী নারী নিহত হন। শুক্রবার র‌্যালিতে কোনো বক্তব্য রাখেননি ট্রুডো। বিক্ষোভকারীরা সংসদ ভবনের পাশে মার্কিন দূতাবাসের অভিমুখে পদযাত্রা শুরু করলে তিনি প্রস্থান করেন। রয়টার্স জানায়, এদিন টরন্টোসহ কানাডার কয়েকটি শহরে বর্ণবাদবিরোধী আন্দোলন হয়।
গত ২৫ মে শ্বেতাঙ্গ এক পুলিশ কর্মকর্তা কৃষ্ণাঙ্গ মার্কিন নাগরিক জর্জ ফ্লয়েডের ঘাড়ের ওপর হাঁটু দিয়ে তাকে মাটিতে চেপে ধরে রাখায় শ্বাসরোধে মারা যান তিনি। এ ঘটনার একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গদের সঙ্গে পুলিশের বৈষম্যমূলক আচরণের বিরুদ্ধে বিক্ষোভ শুরু হয়। পরে বিশ্বজুড়ে মানুষ নিজ নিজ দেশে সংখ্যালঘু সম্প্রদায়ের সঙ্গে হওয়া বর্ণ বৈষম্যের প্রতিবাদ জানাতে শুরু করে।

Please follow and like us: