করোনা : দেশে বেশি সক্রিয় দক্ষিণ আফ্রিকার ধরন

করোনা : দেশে বেশি সক্রিয় দক্ষিণ আফ্রিকার ধরন

নিজস্ব প্রতিবেদক : দেশে দক্ষিণ আফ্রিকার করোনাভাইরাসের ধরনটি সবচেয়ে বেশি সক্রিয় বলে উঠে এসেছে ইন্টারন্যাশনাল সেন্টার ফর ডাইরিয়াল ডিজিজ রিসার্চ, বাংলাদেশ (আইসিডিডিআরবি)-এর এক গবেষণায়। গবেষণায় বলা হয়েছে, মার্চের ৩য় সপ্তাহ থেকে আফ্রিকান ধরনটি বেশি সক্রিয় হয়ে উঠেছে। গত বুধবার (৭ এপ্রিল) আইসিডিডিআরবি ওয়েবসাইটে এ গবেষণাটি প্রকাশ করে।
তাতে উঠে এসেছে, মার্চের দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত বাংলাদেশে করোনাভাইরাসের যুক্তরাজ্যের ধরনটির সক্রিয়তা বাড়ছিল। সে সময় সক্রিয় সবগুলো ধরনের মধ্যে ৫২ শতাংশ ছিল ইউকে ভ্যারিয়েন্ট। মার্চের শেষ সপ্তাহে সক্রিয় সবগুলো ধরনের মধ্যে ৮১ শতাংশ ছিলই ছিল আফ্রিকার ভ্যারিয়েন্ট। দক্ষিণ আফ্রিকার ভ্যারিয়েন্ট (ই.১.৩৫১) এবং ব্রাজিলের ভ্যারিয়েন্ট (চ১/চ২) বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে পড়তে থাকে।
আইসিডিডিআরবি বলছে, দক্ষিণ আফ্রিকার ভ্যারিয়েন্ট (ই.১.৩৫১) এই তিনটি ধরনেরই সংক্রমণ ঘটানোর সক্ষমতা বেশি; জিনগত পরিবর্তনও ঘটেছে বেশি, যা রোগীর চিকিৎসা পদ্ধতি এবং টিকার কার্যকারিতার ওপরও প্রভাব ফেলতে পারে। গবেষকরা বলছেন, দেশে করোনাভাইরাসের বিভিন্ন ধরন নিয়ে এখন নিয়মিত নজরদারি দরকার, কারণ রোগী ব্যবস্থাপনা ও টিকার কার্যকারিতার জন্য বিষয়টি গুরুত্বপূর্ণ।

 

Please follow and like us: