রবি. এপ্রি ২১, ২০১৯

এবার ‘ট্রান্সফর্মার প্লেন’ বানালো নাসা

এবার ‘ট্রান্সফর্মার প্লেন’ বানালো নাসা

Last Updated on

প্রত্যাশা ডেস্ক : উড্ডয়নের সময় আকার পরিবর্তন করবে এমন প্লেন বানিয়েছে নাসা। এমআইটি’র একদল গবেষকের সঙ্গে মিলে এটি বানিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থাটি।
ব্রিটিশ ট্যাবলয়েড মিররের প্রতিবেদনে বলা হয়, প্লেনের উড্ডয়ন নিয়ন্ত্রণ করতেই মাঝ আকাশে প্লেনের ডানার আকার পরিবর্তন করতে হয়। আর সেকারণেই নকশা করা হয়েছে পরিবর্তনশীল এই ডানা।
শক্ত এবং নমনীয় উপাদানের মিশ্রনে বানানো হয়েছে নতুন এই ডানা, যার কারণে এটি আকারে পরিবর্তিত হতে পারে। খোলা হালকা জালির মতো আকার বানাতে প্রতিটি উপাদান অন্যটির সঙ্গে জুড়ে দেওয়া হয়েছে, ফলে অন্যান্য ডানার চেয়ে এই ডানা আরও হালকা এবং শক্তি সাশ্রয়ী।
নতুন এই ডানার ঘনত্ব প্রতি ঘন মিটারে ৫.৬ কেজি। অন্যদিকে রাবারের প্রতি ঘন মিটারের ঘনত্ব প্রায় ১৫০০ কেজি। উড্ডয়নের বিভিন্ন স্তর, টেইকঅফ এবং ল্যান্ডিংয়ের ভিন্ন ভিন্ন ধরনের ওপরের ভিত্তি করে ডানার আকার পরিবর্তন করা যেতে পারে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। এই গবেষণার সহকারি-লেখক নিকোলাস ক্র্যামার বলেন, ‘বিভিন্ন কোণ বিবেচনা করে আমরা ডানার আকার ঠিক করে এর কার্যকরিতা আনতে পেরেছি।’
ক্র্যামার বলেন, তারা ঠিক সেই আচরণ আনতে পেরেছেন যা হয়তো আপনি ‘অ্যাকটিভলি’ করতে চাইবেন, কিন্তু তারা এটা করেছেন ‘প্যাসিভলি’।’ বর্তমানে এই ডানার প্রোটোটাইপটি পাঁচ মিটার লম্বা, যা বাস্তবে একটি এক আসনের প্লেনের পাখার সমান। বর্তমান প্রোটোটাইপটি যদিও গবেষকরা হাতেই তৈরি করেছেন, নাসা বলছে ভবিষ্যতে এটি সাধারণ কারখানা রোবটের মাধ্যমেই উৎপাদন করা যাবে।

Please follow and like us:
0