বৃহঃ. সেপ্টে ১৯, ২০১৯

‘এটা নিছক একটি দুর্ঘটনা, নাকি অন্য কিছু’

‘এটা নিছক একটি দুর্ঘটনা, নাকি অন্য কিছু’

Last Updated on

নিজস্ব প্রতিবেদক : তথ্যমন্ত্রী হাছান মাহমুদ সড়ক দুর্ঘটনাকে দেশের অন্যতম প্রধান সমস্যা হিসেবে আখ্যায়িত করে দুর্ঘটনা রোধে গণসচেতনতা গড়ে তোলার ওপর গুরুত্ব আরোপ করেছেন। তথ্যমন্ত্রী গতকাল বুধবার রাজধানীর শ্যামলীতে বেসরকারি হাসপাতাল ট্রমা সেন্টারে চিকিৎসাধীন ইয়ামিন আলভীকে দেখতে গিয়ে এ কথা বলেন। আলভীকে বাসচাপার বিষয়টি উল্লেখ করে তিনি বলেন, ‘তদন্ত করে দেখতে হবে এটা নিছক একটি দুর্ঘটনা, নাকি অন্য কিছু।’
গত বৃহস্পতিবার রাজধানীতে ভিক্টর ক্ল্যাসিক পরিবহনের বাসে সংগীত পরিচালক ও সুরকার পারভেজ রব নিহত হন। অপর দিকে গত শনিবার ভিক্টর ক্ল্যাসিক পরিবহনের বাসের চাপায় পারভেজ রবের সন্তান আলভী আহত এবং আলভীর বন্ধু মাহমুদ নিহত হন।
মন্ত্রী বলেন, ‘আমি সড়ক দুর্ঘটনা রোধে সচেতনতা গড়ে তুলতে চালক, যানবাহনমালিক, পরিবহন শ্রমিক, দেশবাসীসহ সবার প্রতি আহ্বান জানাই।’ তিনি বলেন, অনেক চালকের বেপরোয়া গাড়ি চালানোর কারণে সড়ক দুর্ঘটনা ঘটে থাকে। তা ছাড়া, সড়ক ব্যবহারকারী বা পথচারী ও চালকদের অসচেতনতার কারণেও সাধারণত দুর্ঘটনা হয়।
আওয়ামী লীগ তথ্য ও প্রচার সম্পাদক হাছান মাহমুদ বলেন, পরিবহন শ্রমিকদের অদক্ষতা, ট্রাফিক আইন লঙ্ঘনের প্রবণতা, কারিগরি ত্রুটি, অতিরিক্ত গতি, ওভারটেকিং ও অতিরিক্ত মালামাল পরিবহন সড়ক দুর্ঘটনার অন্যতম কারণ। তিনি বলেন, অনেক চালকের কোনো ড্রাইভিং লাইসেন্স নেই। তাঁরা ভুয়া লাইসেন্স দিয়ে পরিবহন চালক হিসেবে কাজ করেন। বেশির ভাগ ক্ষেত্রে তাঁরাই সড়ক দুর্ঘটনার জন্য দায়ী। তিনি আহত আলভীর দুর্ঘটনাকে সন্দেহ প্রকাশ করে বলেন, এটা নিছকই একটা সড়ক দুর্ঘটনা নয়। তিনি বলেন, পারভেজ রব কয়েক দিন আগে সড়ক দুর্ঘটনায় নিহত হন। অপর দিকে কয়েক দিন পরই তাঁর সন্তান আলভী সড়ক দুর্ঘটনায় গুরুতর জখম হন এবং একই দুর্ঘটনায় আলভীর এক বন্ধু নিহত হন। মন্ত্রী বলেন, ‘ঘটনাটি তদন্ত করে দেখতে হবে এটা নিছক একটি দুর্ঘটনা, নাকি অন্য কিছু।’
তথ্যমন্ত্রী বলেন, সরকার সড়ক দুর্ঘটনা রোধে একটি টাস্কফোর্স গঠন করেছিল। এই টাস্কফোর্স দুর্ঘটনা প্রতিরোধে ১১০ সুপারিশ করেছে। সরকার সুপারিশ বাস্তবায়নে কাজ করছে। এটা বাস্তবায়িত হলে দুর্ঘটনা কমে যাবে। মন্ত্রী হাসপাতালে আলভীর পরিবারের সদস্য এবং সংশ্লিষ্ট চিকিৎসকদের সঙ্গে আলভীর চিকিৎসার ব্যাপারে খোঁজ খবর নেন।

Please follow and like us:
2