এক বছর পর সিনেমার গানে মমতাজ

এক বছর পর সিনেমার

বিনোদন প্রতিবেদক : সংগীতশিল্পী ও সাংসদ মমতাজ বেগমকে বলা হয় বাংলাদেশের ‘ফোক সম্রাজ্ঞী’। একক অ্যালবাম, মিক্সড অ্যালবাম, সিনেমা- সবতেই তিনি প্রচুর গান গেয়েছেন। তার গানের অন্যরকম একটা আবেদন রয়েছে শ্রোতাদের কাছে। কিন্তু দীর্ঘ এক বছর কোনো সিনেমায় গান করেননি মমতাজ। যদিও এর কারণ অবশ্যই বিশ্বব্যাপী দাপিয়ে বেড়ানো করোনাভাইরাস।
তবে এক বছরের বিরতি ভেঙে অবশেষে আবারও সিনেমার গানে ফিরেছেন লাখো ভক্তের প্রিয় কণ্ঠশিল্পী মমতাজ। অভিনেতা মীর সাব্বির পরিচালিত ও অভিনীত প্রথম সিনেমা ‘রাত জাগা ফুল’-এর টাইটেল গানে কণ্ঠ দিয়েছেন তিনি। এটি সরকারি অনুদানের ছবি। এতে থাকা মমতাজের গানটির কথা লিখেছেন মীর সাব্বির নিজেই। সুর ও সংগীত করেছেন ইমন চৌধুরী। এ প্রসঙ্গে মমতাজ বলেন, ‘চলতি বছরে কয়েকটি ছবির গানে কণ্ঠ দেয়ার কথা থাকলেও করোনার কারণে সব কাজ বন্ধ হয়ে যায়। নতুন স্বাভাবিকে এসে গানটি গাওয়ার প্রস্তাব পাই। আমি সাধারণত যে ধরনের গানে কণ্ঠ দেই, এটি তার চেয়ে পুরোপুরি আলাদা। ইমন বরাবরই চমৎকার সুর করে। গানের কথাও বেশ মনে ধরেছে। গানটি গেয়ে তৃপ্তি পেয়েছি।’
‘রাত জাগা ফুল’ সিনেমার কাহিনি, সংলাপ এবং চিত্রনাট্যও লিখেছেন মীর সাব্বির। মমতাজের গাওয়া গানটি নিয়ে তিনি বলেন, ‘নিজের পরিচালিত প্রথম সিনেমায় মমতাজ আপার মতো গুণী সংগীতশিল্পী অংশগ্রহণ করেছেন, এটা ভীষণ আনন্দের। আমি গানটি ঘোরের মধ্যে লিখেছি। চমৎকার সুর ও সংগীতায়োজনের জন্য ইমন চৌধুরীর প্রতি কৃতজ্ঞতা।’ সুরকার ও সংগীত পরিচালক ইমন চৌধুরী বলেন, ‘সাধারণত যে ধরনের গানে মমতাজ আপাকে শ্রোতারা পেয়ে থাকেন, এটি তেমন গান নয়। একেবারে ভিন্ন ধরনের। আশা করছি, মমতাজ আপার কণ্ঠে গানটি শ্রোতাদের ভালো লাগবে।’ মমতাজ শেষ সিনেমায় গান গেয়েছিলেন গত বছর মুক্তি পাওয়া ‘মায়া: দ্য লস্ট মাদার’ ছবিতে। গানটির শিরোনাম ছিল ‘বাড়ির পাশে পূর্ব ধারে’। মাসুদ প্রথিক পরিচালিত এ ছবিটিও নির্মিত হয়েছিল সরকারি অনুদানে। তবে এক বছর সিনেমার গান না গাইলেও করোনায় স্বাস্থ্য সুরক্ষা ও সচেতনতামূলক কয়েকটি গানে কণ্ঠ দেন মমতাজ।

Please follow and like us: