মঙ্গল. মার্চ ৩১, ২০২০

উইকিপিডিয়ায় নিবন্ধ তৈরিতে অর্থ দিতে হয় না

উইকিপিডিয়ায় নিবন্ধ তৈরিতে অর্থ দিতে হয় না

Last Updated on

প্রত্যাশা ডেস্ক : সাম্প্রতিক সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বেশ কিছু মাধ্যমে ‘অর্থের বিনিময়ে উইকিপিডিয়ায় নিবন্ধ তৈরি’ এমন অফার দেখা যাচ্ছে। এক শ্রেণীর প্রতারক চক্রের এমন অফারের ফাঁদে পা দিয়ে প্রতারিত না হওয়ার পরামর্শ দিয়েছে উইকিমিডিয়া বাংলাদেশ।
এক সংবাদ বিজ্ঞপ্তিতে উইকিমিডিয়া বাংলাদেশ জানিয়েছে, অর্থের বিনিময়ে উইকিপিডিয়ায় নিবন্ধ তৈরি- এমন অফার মূলত প্রতারণা। কারণ উইকিপিডিয়ায় নিবন্ধ তৈরিতে অর্থ দিতে হয় না।
সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, উইকিপিডিয়া বর্তমানে সবচেয়ে জনপ্রিয় অনলাইন মুক্ত বিশ্বকোষ। সার্চ ইঞ্জিনে কোনো বিষয়ে অনুসন্ধান করলে উইকিপিডিয়ার নিবন্ধ র্যাং কিংয়ে শীর্ষস্থানে থাকে বলে অনেকে নিজের বা নিজের প্রতিষ্ঠানের জন্য উইকিপিডিয়ায় নিবন্ধ তৈরির সিদ্ধান্ত নেন। এক্ষেত্রে মনে রাখা প্রয়োজন, অন্যসব ওয়েবসাইট থেকে উইকিপিডিয়া একেবারেই ভিন্নভাবে কাজ করে। এখানে নিবন্ধ লিখতে আর্থিক লেনদেনের কোনো বিষয় নেই।
উইকিপিডিয়া একটি মুক্ত বিশ্বকোষ। মুক্ত মানে একেবারেই মুক্ত। এখানে যে কেউ কিছু নীতিমালা অনুসরণ করে নিবন্ধ তৈরি করতে পারেন এবং ব্যবহারকারীগণ স্বেচ্ছাশ্রমে এই নিবন্ধ তৈরি করেন। নিবন্ধ তৈরির জন্য অর্থ নেওয়া হয় না, প্রদানও করা হয় না। উইকিপিডিয়ায় কী কী বিষয়ে নিবন্ধ থাকতে পারে, সে-সম্পর্কে বিশেষ কিছু নীতিমালা রয়েছে, যা উইকিপিডিয়াতে ‘উল্লেখযোগ্যতার নীতিমালা’ (যঃঃঢ়ং://বহ.রিশরঢ়বফরধ.ড়ৎম/রিশর/ডরশরঢ়বফরধ:ঘড়ঃধনরষরঃু) নামে পরিচিত। এই নীতিমালায় উত্তীর্ণ হলে এবং সেটি প্রমাণে গ্রহণযোগ্য তথ্যসূত্র থাকলে কেবলমাত্র তখনই উইকিপিডিয়াতে উক্ত বিষয়টি নিয়ে নিবন্ধ থাকতে পারে। অন্যথায়, নীতিমালায় উত্তীর্ণ নয় এমন বিষয়ের নিবন্ধ তৈরি করা হলে তা পরবর্তীতে অপসারণ করা হয়।
সুতরাং, কোনো বিষয়ে উইকিপিডিয়ায় নিবন্ধ তৈরি করতে চাইলে প্রথমে উইকিপিডিয়ার উল্লেখযোগ্যতার নীতিমালা পড়ুন। আপনার নিবন্ধের বিষয়টি নীতিমালা অনুসারে উত্তীর্ণ হলে আপনি প্রয়োজনীয় তথ্যসূত্র দিয়ে উইকিপিডিয়ার যেকোনো স্বেচ্ছাসেবককে নিবন্ধটি তৈরির অনুরোধ করতে পারেন, কিংবা নিজেই নিবন্ধটি তৈরি করতে পারেন অথবা ই-মেইলে (রহভড়-নহ@রিশরসবফরধ.ড়ৎম) যোগাযোগ করতে পারেন। এছাড়াও সামাজিক যোগাযোগ মাধ্যমে অফিসিয়াল পেজে (িি.িভধপবনড়ড়শ.পড়স/ডরশরসবফরধইউ) পরামর্শ চাইতে পারেন। অন্যের প্রলোভনে অর্থ দিয়ে প্রতারিত হবেন না।

Please follow and like us:
3