ই-কমার্সে আস্থা ও বিশ্বাস তৈরিতে কমন প্ল্যাটফর্ম তৈরির উদ্যোগ

তৈরিতে কমন প্ল্যাটফর্ম তৈরির উদ্যোগ

প্রযুক্তি ডেস্ক : ফেসবুকভিত্তিক নারী উদ্যোক্তাদের সংগঠন উইমেন অ্যান্ড ই-কমার্স ফোরাম-উই’র আয়োজনে রাজধানীর পূর্বাচল ক্লাবে শুরু হয়েছে দুই দিনব্যাপী উদ্যোক্তা সম্মেলন। গত শুক্রবার উই আয়োজিত ‘কালারফুল ফেস্ট ২০২১’ শীর্ষক সম্মেলনের উদ্বোধন করেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সভাপতিত্বে অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী। বিশেষ অতিথি ছিলেন ই-ক্যাবের সভাপতি শমী কায়সার, উই’র প্রতিষ্ঠাতা রাজীব আহমেদ, উপদেষ্টা কবির সাকিব ও প্রেসিডেন্ট নাসিমা আক্তার নিশা প্রমুখ।
জুনাইদ আহমেদ পলক বলেন, ‘কোভিড-১৯ মহামারিতে দেশের ই-কামার্স খাতের প্রবৃদ্ধি ৩০০ শতাংশ ছাড়িয়েছে। গত ১২ বছরে লক্ষাধিক কর্মসংস্থান সৃষ্টি হয়েছে। কোভিডের ১১ মাসে উই’র প্রবৃদ্ধি দেখে উৎসাহিত হয়ে আমরা আগামী ২০২৫ সালের মাধ্যে শুধু ই-কমার্সে আরও ৫ লাখ উদ্যোক্তা তৈরির কাজ হাতে নিয়েছি। উই সেখানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।’
প্রতিমন্ত্রী বলেন,‘২০২৫ সালের মধ্যে সব লেনদেন ক্যাশলেস করতে এ বছরই ইন্টারঅপারেবল ডিজিটাল ওয়ালেট প্ল্যাটফর্ম চালু করা হবে।’ বাড়ি বাড়ি পর্যন্ত সাপ্লাই চেইন গড়ে তুলে উদ্ভাবনী ধারণা দিতে উই সদস্যদের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘এই ধারণা বাস্তবায়নে স্টার্টআপ বাংলাদেশ থেকে ফান্ডিং করা হবে।’ ডিজিটাল কমার্সে আস্থা ও বিশ্বাস তৈরিতে একটি কমন প্ল্যাটফর্ম তৈরির পরিকল্পনার কথাও তুলে ধরেন জুনাইদ আহমেদ পলক। বাণিজ্য মন্ত্রণালয় ও ই-ক্যাবের সঙ্গে যৌথ উদ্যোগে এই ডিজিটাল প্ল্যাটফর্ম তৈরি করা হবে বলে জানান তিনি। শুক্রবার ছিল প্রথম দিন। সম্মেলন শেষ হয়েছে গতকাল শনিবার।

Please follow and like us: