মঙ্গল. জুন ১৮, ২০১৯

আয়-ব্যয়ের হিসাব দিয়েছে ৩৫ দল, সময় চেয়েছে ৫টি

আয়-ব্যয়ের হিসাব দিয়েছে ৩৫ দল, সময় চেয়েছে ৫টি

Last Updated on

নিজস্ব প্রতিবেদক : নির্ধারিত সময়ের মধ্যে ৩৫টি রাজনৈতিক দল ২০১৬ সালের আয়-ব্যয়ের হিসাব নির্বাচন কমিশনে (ইসি) জমা দিয়েছে। ইসির নিবন্ধনে থাকা বাকি ৫টি দল হিসাব না দিতে পেরে অতিরিক্ত সময় চেয়েছে।
ইসির জনসংযোগ পরিচালক এসএম আসাদুজ্জামান সংবাদমাধ্যমকে এ তথ্য জানান।
তিনি জানান, ৩১ জুলাইয়ের মধ্যে কমিশনের নিবন্ধনে থাকা ৪০টি রাজনৈতিক দলের তাদের ২০১৬ সালের আয়-ব্যয়ের হিসাব জমা দেওয়ার কথা ছিল। কিন্তু ৫টি দল সময়মতো হিসাব না দিতে পেরে অতিরিক্ত সময় চেয়েছে।
যে ৫টি দল সময় চেয়েছে হলো- বিকল্পাধারা বাংলাদেশ, বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট (মুক্তিজোট), বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট (বিএনএফ), বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি ও ইসলামী ঐক্যজোট।
যেসব দল তাদের আয়ব্যয়ের হিসাব জমা দেওয়ার জন্য ইসিতে সময় চেয়েছে তাদের জন্য সময় বাড়ানো হবে কিনা জানতে চাইলে ইসি সহকারী সচিব রৌশন আরা বেগম বলেন, ‘আমরা এ বিষয়ে কমিশন বৈঠকে নথি উপস্থাপন করবো। পরে কমিশন এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন।’
ইসি সূত্রে জানা যায়, ক্ষমতাসীন দল বাংলাদেশ আওয়ামী লীগ ও বিএনপিসহ ১৫টি দল হিসাব জমা দেওয়ার শেষ দিন ৩১ জুলাই; ৭টি দল ৩০ জুলাই; ৫টি দল ২৭ জুলাই; ২টি দল ২৫ জুলাই এবং ৯, ১০, ১১, ২৩ ও ২৪ জুলাই ১টি করে দল তাদের হিসাব ইসিতে জমা দেয়।
নিয়ম অনুযায়ী প্রতিবছর ৩১ জুলাইয়ের মধ্যে দলগুলোকে বার্ষিক আয়ব্যয়ের হিসাব ইসিতে জমা দিতে হয়। কোনো দল পরপর তিন বছর বার্ষিক আয়ব্যয়ের হিসাব জমা দিতে ব্যর্থ হলে কমিশন চাইলে তাদের নিবন্ধন বাতিল করতে পারে।

Please follow and like us:
2