আফগানিস্তানে সিরিজ বোমা হামলায় আহত বেড়ে ১২৩

আফগানিস্তানে সিরিজ বোমা হামলায় আহত বেড়ে ১২৩

আন্তর্জাতিক ডেস্ক : স্বাধীনতার একশ বছর উদযাপনের দিনে আফগানিস্তানের জালালাবাদ শহরে বাজার, পাবলিক স্কয়ার ও রেস্তোরাঁর সামনে ১৪টি বোমা হামলায় আহতের সংখ্যা ১২৩ জনে দাঁড়িয়েছে। স্বাধীনতা দিবসের এক দিন পর গতকাল মঙ্গলবার আফগান কর্মকর্তারা এ খবর দিয়েছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
শেষ খবর পাওয়া পর্যন্ত কোনো গোষ্ঠী এ হামলার দায় স্বীকার করেনি, যদিও পাকিস্তানের সীমান্তবর্তী ওই এলাকায় ইসলামিক স্টেট (আইএস) ও তালেবান জঙ্গিদের সক্রিয়তা আছে। জালালাবাদ প্রদেশের সরকারি স্বাস্থ্য কর্মকর্তা গুলজাদা সাঙ্গার জানিয়েছেন, অনেকগুলো বিস্ফোরণের ঘটনা ঘটলেও এতে করো মৃত্যু হয়নি। মাত্র দুই দিন আগে রাজধানী কাবুলে একটি বিয়ের অনুষ্ঠানে আত্মঘাতী বোমা হামলায় ৬৩ জন নিহত এবং ১৮০ জন আহত হন। যার দায় স্বীকার করেছে আইএস। সোমবার আফগানিস্তানের স্বাধীনতা দিবসের দিন সরকারি ছুটি ছিল। এছাড়া, স্বাধীনতা দিবস উপলক্ষে নানা অনুষ্ঠান আয়োজনও করা হয়েছিল। অনুষ্ঠান শেষে শতাধিক মানুষ জালালাবাদের একটি বাজারের কাছে জড়ো হলে সেখানে কয়েকটি বোমা বিস্ফোরিত হয়। সেখানে দোকানী গুলাম মোহাম্মদ বলেন, বিস্ফোরণে তার দুই ছেলে এবং এক ভাতিজা আহত হয়েছে।
পূর্বাঞ্চলীয় প্রদেশ লাঘমানের রাজধানী মেহত্রালামেও স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে জঙ্গিরা রকেট হামলা চালিয়েছে। সেখানে ছয় বেসামরিক নাগরিক আহত হন। স্বাধীনতা দিবসের বক্তৃতায় আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি আন্তর্জাতিক সম্প্রদায়কে জঙ্গি ঘাঁটি ধ্বংসে তাদের পাশে দাঁড়ানো আহ্বান জানান।

Please follow and like us: