আইসিডিডিআর,বিতে ৩৫০০ টাকায় করোনা পরীক্ষা, লাগবে নিবন্ধন

আইসিডিডিআর,বিতে ৩৫০০ টাকায় করোনা পরীক্ষা, লাগবে নিবন্ধন

Last Updated on

নিজস্ব প্রতিবেদক : সন্দেহভাজন কোভিড-১৯ রোগীদের নমুনা পরীক্ষা শুরু করছে মহাখালীর আইইডিসিআর,বির ডায়াগনস্টিক সেন্টার। এজন্য খরচ হবে ৩৫০০ টাকা।
আইসিডিডিআর’বি জানিয়েছে, নমুনা পরীক্ষা করাতে যঃঃঢ়://পড়ারফ১৯ঃবংঃ.রপফফৎন.ড়ৎম এই ওয়েবসাইটে গিয়ে নিবন্ধন ফর্ম পূরণ করতে হবে।
এর মাধ্যমে পরীক্ষার জন্য অ্যাপয়েন্টমেন্ট নিশ্চিত করা যাবে। নমুনা পরীক্ষার টাকা ডেবিট, ক্রেডিট কার্ড অথবা অনলাইন বা মোবাইল ব্যাঙ্কিংয়ের মাধ্যমে দেওয়া যাবে।
গত বুধবার সন্ধ্যা ছয়টা থেকে নিবন্ধনের জন্য ওয়েবসাইটি উন্মুক্ত করেছে আইসিডিডিআর,বি। আজ শুক্রবার থেকে শুরু হবে পরীক্ষা কার্যক্রম।
সংবাদ বিজ্ঞপ্তিতে আইসিডিডিআর,বি জানিয়েছে, নমুনা সংগ্রহ করা হবে প্রতিদিন সকাল ৭টা থেকে রাত ১২টা পর্যন্ত। পরবর্তী ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে পরীক্ষার ফল দেওয়া হবে।
আইসিডিডিআর,বির ল্যাবরেটরি সায়েন্সেস অ্যান্ড সার্ভিসেস ডিভিশনের ভারপ্রাপ্ত পরিচালক ড. দীনেশ ম-ল জানান, রোগী এবং কর্মীদের নিরাপত্তাকে প্রাধান্য দিয়ে ডায়াগনস্টিক সেন্টারের সংস্কার করা হয়েছে।
“প্রাথমিক পর্যায়ে আমরা অনলাইন রেজিস্ট্রেশনের মাধ্যমে টেস্টের প্রক্রিয়া চালু করলেও পরবর্তী পর্যায়ে আমরা এটিকে সমাজের সর্বস্তরের মানুষের জন্য আরো সহজতর প্রক্রিয়ায় রূপান্তর করব।”
রোগীর সাথে একজন ব্যক্তি পরীক্ষার জন্য নির্ধারিত স্থানে যেতে পারবেন। এক্ষেত্রে দুজনকেই মুখে মাস্ক পরতে হবে, মেনে চলতে হবে সরকার নির্দেশিত স্বাস্থ্যবিধিও। আইসিডিডিআর,বির ডায়াগনস্টিক সেন্টারে আরটি-পিসিআর প্রক্রিয়ায় কোভিড-১৯ নমুনা পরীক্ষার অনুমোদন দেয়া হয়েছে।
ডায়রিয়া এবং কলেরার চিকিৎসায় নামী প্রতিষ্ঠানটি গত মার্চ মাস থেকে বিনামূল্যে কোভিড-১৯ এর নমুনা পরীক্ষা করে দিচ্ছে। এক্ষেত্রে সরকার থেকে তাদের টেস্টিং কিট এবং নমুনা সরবরাহ করা হত। এখানে এ পর্যন্ত ২৭ হাজারের বেশি নমুনা পরীক্ষা করা হয়েছে। নতুন চালু হওয়া বাণিজ্যিক পরীক্ষা সেবার সঙ্গে স্বাস্থ্য অধিদপ্তরকে দেওয়া চলমান পরীক্ষা কার্যক্রমের কোনো সম্পর্ক নেই বলে জানিয়েছে আইসিডিডিআর’বি।

Please follow and like us:
3
20
fb-share-icon20
Live Updates COVID-19 CASES