অনেক গুণের পেঁপের কিছু ক্ষতিকর দিক

অনেক গুণের পেঁপের কিছু ক্ষতিকর দিক

Last Updated on

লাইফস্টাইল ডেস্ক : পেঁপের নানা উপকারিতার কথা প্রায় সবারই জানা। পেটের জন্য বেশ ভালো ফলটি। পাকা পেঁপে মিষ্টি। আবার কাঁচা পেঁপে সালাদ বা তরকারি হিসেবে খাওয়া হয়। ব্যাকটেরিয়া ও ছত্রাকরোধী গুণাবলী রয়েছে পেঁপের। এর পাতা ডেঙ্গুজ্বর রোধে বেশ কার্যকর। তবে সব ভালো দিকের পাশাপাশি এর কিছু খারাপ দিকও রয়েছে। চলুন এমন কিছু ক্ষতিকর দিক সম্পর্কে জেনে নিই-
গর্ভপাত : পেঁপে পুষ্টিকর ফল হলেও এর বীজ ও শেকড় গর্ভপাত ঘটাতে পারে। কাঁচা পেঁপে জরায়ু সংকুচিত করে ফেলে। পাকা পেঁপেতে অবশ্য এই ঝুঁকি কিছুটা কম আছে। তাই গর্ভবতী হলে পেঁপে এড়িয়ে চলুন।
খাদ্যনালীতে বাধা : যে কোনো পুষ্টিকর খাবারই অতিরিক্ত খাওয়া উচিত নয়। অতিরিক্ত পেঁপে খেলে তা খাদ্যনালীর ওপর ক্ষতিকর প্রভাব ফেলে। দিনে এক কাপের বেশি পেঁপে খাওয়া উচিত নয়।
গর্ভবতী নারীর জন্য ক্ষতিকর : পেঁপে পাতায় রয়েছে ‘পাপাইন’ নামক উপাদান যা গর্ভের সন্তানের জন্য বিষাক্ত হতে পারে। অনেকের মতে, সন্তানকে বুকের দুধ খাওয়ান এমন নারীদেরও পেঁপে এড়িয়ে চলা উচিত।
অ্যালার্জি : কাঁচা পেঁপের বোটা থেকে যে সাদা তরল বের হয় তা চামড়ায় অ্যালার্জি সৃষ্টি করতে পারে।
রক্তে শর্করার পরিমাণ : রক্তে শর্করার পরিমাণ কমায় পেঁপে। যারা নিয়মিত রক্তচাপ নিয়ন্ত্রণের ওষুধ খান তাদের জন্য এটি বিপজ্জনক হতে পারে।
প্রজনন ক্ষমতা কমিয়ে দেয় : পেঁপের বীজের নির্যাস পুরুষের প্রজনন ক্ষমতা কমাতে সক্ষম। বীর্যের শুক্রাণুর সংখ্যা কমিয়ে দেয় এটি। সে সঙ্গে এটি শুক্রাণুর নাড়াচাড়ার ক্ষমতাও কমিয়ে দেয়।
পেঁপে অবশ্যই বেশ উপকারী। তবে তা যেন ক্ষতির কারণ না হয় খেয়াল রাখবেন।

Please follow and like us:
3
20
fb-share-icon20
Live Updates COVID-19 CASES