Published On: বুধবার ১৬ মে, ২০১৮

অক্টোপাস এসেছে মহাকাশ থেকে

প্রত্যাশা ডেস্ক ু: সম্প্রতি প্রাণী বিজ্ঞানীদের একটি দল দাবি করেছেন, পৃথিবীর সব প্রাণী যে এখানেই সৃষ্টি এমনটা নয়! উদাহরণ হিসেবে তারা অক্টোপাসের কথা উল্লেখ করেছেন। তথ্য উপাত্ত পরীক্ষা করে তারা বলছেন, অতীতে অক্টোপাসের ডিম মহাকাশ থেকে ভাসতে ভাসতে পৃথিবীতে এসে পৌঁছায়। তেত্রিশ সদস্যের ওই বিজ্ঞানী দল সম্প্রতি এই বিষয়ে “ঈধসনৎরধহ ঊীঢ়ষড়ংরড়হ – ঞবৎৎবংঃৎরধষ ড়ৎ ঈড়ংসরপ?” নামের একটি গবেষণাপত্র প্রকাশ করেছে। বিজ্ঞানীরা সেখানে জানিয়েছেন, কোটি কোটি বছর আগে শীতল অবস্থায় ডিমগুলো দুনিয়াতে আসে।
বিজ্ঞানীদের দাবি, কমপক্ষে আড়াইশ’ মিলিয়ন অর্থাৎ ২৫ কোটি বছর আগে এই পৃথিবীতে অক্টোপাসের আগমন ঘটে। পুরনো জীবাশ্ম পরীক্ষা করে তারা বলছেন, ক্যামব্রিয়ান যুগে অনেক প্রাণীর বিকাশ বা বিবর্তন ঘটে। অক্টোপাসও সেই ক্যামব্রিয়ান পরবর্তী সময়ে পৃথিবীতে বিকাশ লাভ করে। চীনের গবেষকরা কিছুদিন আগে প্রায় ৬০ কোটি বছরেরও বেশি পুরনো বেশ কিছু বহুকোষী জীবের জীবাশ্ম আবিষ্কার করেছেন। তারা লক্ষ্য করেছেন, এসব জীবাশ্মে জটিল বহুকোষী জীবের মত কিছু বৈশিষ্ট্য রয়েছে যার সঙ্গে আধুনিক বহুকোষী প্রাণীর আশ্চর্য মিল রয়েছে। যেমন, কোষ বিভাজন ও বিশেষায়িত হওয়া, আন্তঃকোষীয় সংযোজন এবং নিয়মানুবর্তী মৃত্যু হওয়া।
এই আবিষ্কারের যে দিকটি খুবই গুরুত্বপূর্ণ তা হচ্ছে, এসব ফসিলগুলো পূর্বে আবিষ্কৃত প্রাচীনতম বহুকোষী জীবগুলোর চেয়েও ৬ কোটি বছরের বেশি পুরনো। ভূতাত্ত্বিক প্রতিবেদন অনুযায়ী, ক্যামব্রিয়ান বিস্ফোরণ ঘটেছিলো আনুমানিক ৫৪ কোটি বছর আগে। ক্যামব্রিয়ান বিস্ফোরণ বলতে মূলত কঙ্কাল, শক্তখোলস এবং একাধিক উপাঙ্গবিশিষ্ট প্রাণীকূলের যে আকস্মিক জৈবিক বিস্ফোরণ ঘটেছিলো তাকেই বোঝায়। বিজ্ঞানীদের ধারণা এই পৃথিবীতে একাধিক প্রত্যঙ্গ বিশিষ্ট জীবের উত্থানের আগে এককোষী ও বহুকোষী ব্যাকটেরিয়া ও শ্যাওলা জাতীয় জীবেরাই প্রায় ২শ’ কোটি বছর রাজত্ব করেছিলো। মার্কিন এই বিজ্ঞানীর দল বলছেন, ক্যামব্রিয়ান বিস্ফোরণের পরে অক্টোপাসের বিকাশ ঘটলেও এর জেনেটিক বিন্যাস অন্যান্য প্রাণীদের চাইতে আলাদা। এছাড়া সেই সময় জৈবিক বিচিত্রতার দিক থেকেও পৃথিবীর অনেক প্রাণীর তুলনায় অক্টোপাসের বুদ্ধিমত্তা ও জীবনাচরণ স্বতন্ত্র। বিজ্ঞানীদের দাবি, দূর মহাকাশে পার্থিব বিস্ফোরণের জেরে এসব অক্টোপাসের ডিম বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়ে। যার একাংশ হয়তো বা পৃথিবীতে চলে আসে। এই গ্রহের পানিতে অক্টোপাসের বিকাশ ঘটায় তারা একসময় জলজ প্রাণীতেই পরিণত হয়। তবে সেই বিজ্ঞানী দলের কেউ কেউ মনে করেন, দূর মহাকাশে যেখানে অক্টোপাসের মূল বাসস্থান সেখানে হয়তো তারাই উন্নত বুদ্ধিমত্তার কারণে নিয়ন্ত্রকের ভূমিকা পালন করে। যেমনটা পৃথিবীতে মানুষ করছে!

Leave a comment

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>

Videos